২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

টুইটারে খবর পড়তেও লাগবে টাকা

আপডেট: মে ৮, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

বর্তমানে সবচেয়ে আলোচনায় থাকা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার। ২০২২ সালের অক্টোবরে ইলন মাস্কের মালিকানায় যাওয়ার পর থেকে সমালোচনা পিছু ছাড়ছে না টুইটারের। একের পর এক দুঃসংবাদ দিয়ে যাচ্ছে ব্যবহারকারীদের। পেইড সাবস্ক্রিপশনের কারণে সম্প্রতি সেলিব্রেটিরা হারিয়েছেন তাদের ব্লু ব্যাজ।

কিছুদিন আগে লোগো পরিবর্তন করে বেশ আলোচনা সমালোচনার জন্ম দিয়েছিলেন ইলন মাস্ক। এবার জানা যাচ্ছে, টুইটারে টাকা খরচ না করে এখন খবরও পড়তে পারবেন না। অর্থাৎ এবার থেকে টুইটার থেকে কোনো সংবাদমাধ্যমের লিংকে ক্লিক করে সেই খবর পড়তে গেলে টাকা দিতে হবে ব্যবহারকারীদের।

সংবাদমাধ্যমগুলো যেন টুইটার থেকে আয় করতে পারে, সেই জন্যই নাকি মাস্ক এমন সিদ্ধান্ত নিয়েছেন। আগামী মাস থেকেই খবর পড়ার জন্য ব্যবহারকারীদের অর্থ খরচ হবে।

মূলত অনলাইন নিউজ পোর্টালগুলোর আয়ের উৎস বাড়াতেই এমন পদক্ষেপ ইলন মাস্কের। টেক বিলিয়নিয়র মাস্ক জানিয়েছেন, পরের মাস থেকেই শুরু হচ্ছে এই সুবিধা। সংবাদমাধ্যমগুলো তাদের খবর পড়ানোর জন্য ব্যবহারকারীদের থেকে টাকা নিতে পারবে। প্রতি আর্টিক্যালে প্রতিটা ক্লিক অনুযায়ী ধার্য হবে সেই অর্থ।

এক্ষেত্রে যারা মাসিক সাবস্ক্রিপশন নেবেন, তাদের খরচ কম হবে। নাহলে খরচ বাড়বে বলেই জানিয়েছেন ইলন মাস্ক। অর্থাৎ ওটিটি প্ল্যাটফর্মগুলোতে কোনো শো দেখার জন্য যেমন খরচ করতে হয়, তেমনই টুইটারে খবর পড়তেও এবার থেকে টাকা দিতে হবে।

২০২২ সালের অক্টোবরে ইলন মাস্কের মালিকানায় যাওয়ার পর থেকে সমালোচনা পিছু ছাড়ছে না টুইটারের। টুইটারের জন্য মাস্কের খরচ হয় ৪৪ বিলিয়ন ডলার। এরপর থেকেই টালমাটাল অবস্থা লেগেই রয়েছে ওই মাইক্রো ব্লগিং সাইটে। সেই সময় আয় বাড়াতে ব্লু টিক সাবস্ক্রিপশনের ঘোষণা দেয় ইলন মাস্ক। এছাড়াও খরচ কমাতে ২১ হাজার কর্মী ছাঁটাই করেছে ইলন মাস্ক।

সূত্র: ডেইলি মেইল

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network