১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ধেয়ে আসছে দাবানল; অস্ট্রেলিয়া হাজারো মানুষের পলায়ন

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

অস্ট্রেলিয়ায় দাবানল অবস্থার অবনতি হয়েছে। দাবানল থেকে বাঁচতে হাজার হাজার মানুষ দেশটির সমুদ্র উপকুলের দিকে পালিয়েছে। বিবিসি অনলাইন এক প্রতিবেদনে জানিয়েছে, ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের শহর মাল্লাকোটার দিকে আসা এক দাবানলে ঝুঁকির মুখে পড়েছে বহু বাড়িঘর।
লাল রক্তবর্ণ হয়ে ওঠা আকাশের নিচে সমুদ্রে নৌকায় এবং উপকূলে তাঁবু বানিয়ে বসবাসের ‘অভিজ্ঞতা ভয়ানক’ বলে উল্লেখ করেছে স্থানীয়রা।
দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, নিউ সাউথ ওয়েলস রাজ্যে আরও দুই জনের প্রাণহানি ঘটেছে। দাবানলে এখন পর্যন্ত দেশটিতে ১২ জনের মৃত্যু হল।
খবরে বলা হয়, অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে উচ্চ তাপমাত্রা ও দমকা হাওয়ার ফলে দাবানলের বিস্তৃতি বেড়েছে। ভিক্টোরিয়া রাজ্য প্রশাসন আগুন থেকে বাঁচতে উপকূলে আশ্রয় নেওয়া মানুষের জন্য খাবার ও পানি সরবরাহের জন্য নৌবাহিনীর জাহাজ মোতায়েনের ঘোষণা দিয়েছে।
এছাড়া ভয়াবহ এই দাবানলে এখনো সাতজন নিখোঁজ রয়েছে। ভিক্টোরিয়া থেকে চার জন এবং নিউ সাউথ ওয়েলস থেকে তিনজন।

এর আগে গতকাল এক টুইট বার্তায় দেশটির দমকল কর্তৃপক্ষ জানিয়েছে, নিউ সাউথ ওয়েলস রাজ্যের ৭০ কিলোমিটার পূর্বে এলবারি অঞ্চলে আগুন নিভাতে গিয়ে এক স্বেচ্ছাসেবক দমকল কর্মী নিহত এবং আরও দুইজন অগ্নিদগ্ধ হয়েছেন। তাদের গাড়িতে দাবানলের আগুন লাগার ফলে এই ঘটনা ঘটে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network