১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

তৃতীয় দিনেই ৩০০ রানের লিড অস্ট্রেলিয়ার, চাপে পাকিস্তান

আপডেট: ডিসেম্বর ১৬, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

পার্থ টেস্টের তৃতীয় দিনেই ৩০০ রানের লিড হয়ে গেছে অস্ট্রেলিয়ার। স্বাভাবিকভাবেই এই টেস্টে ঘুরে দাঁড়ানো পাকিস্তানের ন্য ভীষণ কঠিন হবে।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৮৭ রানের জবাবে ২৭১ রানে অলআউট হয়েছে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৮৪ রান নিয়ে তৃতয়ি দিন শেষ করেছে অসিরা। স্টিভেন স্মিথ ৪৩ আর উসমান খাজা ৩৪ রানে অপরাজিত আছেন।

ডেভিড ওয়ার্নারের বিদায়ী সিরিজকে রাঙিয়ে তোলার আপ্রাণ চেষ্টা যেন পুরো অস্ট্রেলিয়া দলের। ওয়ার্নার নিজে তো ব্যাট হাতে দুর্ধর্ষ রূপ প্রকাশ করেছেনই, সঙ্গে তার দলের বাকি ক্রিকেটাররাও পাকিস্তানকে চেপে ধরার ক্ষেত্রে পালন করছেন অনন্য ভূমিকা।

প্রথম ইনিংসে ২১৬ রানের বড় লিড পাওয়ার কারণে অস্ট্রেলিয়ার সামনে সুযোগ ছিলো পাকিস্তানকে ফলোঅন করানোর। সে ক্ষেত্রে হয়তো শান মাসুদের দলকে ইনিংস ব্যবধানে হারাতে পারতো প্যাট কামিন্সরা; কিন্তু সেই সুযোগ গ্রহণ করলেন না অস্ট্রেলিয়া অধিনায়ক। বরং, নিজেরাই নেমে গেলেন দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে।

২ উইকেটে ১৩২ রান নিয়ে পার্থ টেস্টের তৃতীয় দিন শুরু করেছিলো পাকিস্তান। উইকেটে ছিলেন ইমাম-উল হক ৩৮ রানে এবং খুররম শেহজাদ ৭ রানে। তৃতীয় দিনের শুরুতেই খুররম শেহজাদের উইকেট তুলে নিয়ে শুরু করেন কামিন্স। ৭ রানেই অসি অধিনায়কের বলে বোল্ড হয়ে যান তিনি।

ইমাম-উল হকই কিছুটা প্রতিরোধ গড়ে ব্যাট করার চেষ্টা করেন। ১৯৯ বল খেলে ৬২ রান করে আউট হন তিনি। ৪২ রান করেন আবদুল্লাহ শফিকি। অধিনায়ক শান মাসুদ আউট হন মাত্র ৩০ রান করে। নেতৃত্ব ছাড়ার পর বাবর আজম যেন নিজের ফর্মও হারিয়ে ফেললেন। ৫৪ বল খেলে তিনি করলেন মাত্র ২১ রান। সউদ শাকিল এবং আঘা সালমান করেন অপরাজিত ২৮ রান।

অস্ট্রেলিয়ার হয়ে ৩ উইকেট নেন নাথান লায়ন। ২টি করে উইকেট নেন মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্স। ১টি করে উইকেট নেন জস হ্যাজলউড, মিচেল মার্শ ও ট্রাভিস হেড।

২১৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৫ রানেই ২ উইকেট হারিয়ে বসেছিলো অস্ট্রেলিয়া। খুররম শেহজাদের বলে ডেভিড ওয়ার্নার এবং মার্নাস লাবুশেন উইকেট দিয়ে ফিরে যান সাজঘরে। তবে এরপর স্মিথ আর খাজা অবিচ্ছিন্ন আছেন ৭৯ রানে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network